Sukanya samridhi yojana: সুকন্যা সমৃদ্ধি যোজনা কত টাকা রাখলে কত টাকা পাওয়া যাবে।

 





আমরা যা ইনকাম করি তা থেকে কিছু টাকা বাচিয়ে রাখি ভবিষ্যতে জন্য।যা পরবর্তীতে ছেলেমেয়ে পড়াশোনা বা তাদের ভবিষ্যৎ গড়তে কাজে লাগে। সেই টাকা রাখার জন্য একটি প্রকল্পের দরকার।আর এইরকমেই একটি প্রকল্প তৈরি করেছে কেন্দ্রীয় সরকার।আজ এই প্রতিবেদনের মাধ্যমে জানা যাক এই প্রকল্পে কত টাকা রাখলে কত টাকা পাওয়া যাবে।




প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার কন্যাদের সন্তানদের ভবিষ্যত সুরক্ষিত করার লক্ষে সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করেন । এই প্রকল্প চালু করেন ২০১৫ সালে । কন্যা সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে এই প্রকল্প শুরু করেন। তাদের পড়াশুনা ও বিয়ের খরচের কথা মাথায় রেখে এই প্রকল্পের সুচনা করেন। এই প্রকল্পের বিশেষ বিষয় হল আপনাকে পুরো ২১ বছরের জন্য টাকা জমা করতে হবে না,  এই সরকারি প্রকল্পে, শুধুমাত্র সুদের হারই চমৎকার নয়, আয়করের ছাড়ের সুবিধাও পাওয়া যায়।

সুকন্যা সমৃদ্ধি যোজনা সর্বোচ্চ ও সর্বনিম্ন কত টাকা জমা করতে পারবেন?

তবে জানিয়ে রাখি সুকন্যা সমৃদ্ধি যোজনায় সর্বনিম্ন মাত্র ২৫০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত এই প্রকল্পের জন্য বিনিয়োগ করতে পারবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় কত বছর টাকা জমা করতে হবে?

সুকন্যা সমৃদ্ধি যোজনায় অ্যাকাউন্ট খোলার সময় থেকে আপনাকে শুধুমাত্র ১৫ বছরের জন্য টাকা জমা করতে হবে।

ম্যাচুরিটি কত বছর পরে পাবেন?

সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্টে খুলা থেকে ১৫ বছর পর্যুন্ত এই প্রকল্পের টাকা জমা করতে হবে। তার পরে ২১ বছর হলে ম্যচুরিটির টাকা পাবেন। আপনাদের ১৫ বছর পর টাকা জমা করতে হবে না।


কারা সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খুলতে পারে?

সুকন্যা সমৃদ্ধি যোজনায় একাউন্ট খুলতে হলে একজন ভারতীয় বাসিন্দা এবং কন্যাশিশুর পিতামাতা বা আইনি অভিভাবক হওয়া আবশ্যক।আপনি আপনার মেয়ের জন্ম থেকে ১০ বছর বয়স পর্যন্ত সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খুলতে পারেন। 

এক জন আভিভাবক কয়টি কন্যাসন্তান জন্য এই একাউন্ট খুলতে পারবেন?

সুকন্যা সমৃদ্ধি যোজনার অধিনে এক জন আভিভাবক সর্বাধিক ২ জন কন্যাসন্তানের জন্য অ্যাকাউন্ট খুলতে পারে। যেখানে যমজ কন্যা থাকলে তিনজনের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনাতে অ্যাকাউন্ট খোলা যেতে পারে।




সুকন্যা সমৃদ্ধি যোজনা ম্যাচুরিটির আগে টাকা তুলতে পারবেন ?


তবে জেনে নেওয়া ভালো এই স্কিমের পরিপক্কতার সময়কাল ২১ বছর। অর্থাৎ,২১ বছর পরেই  পুরো টাকা তোলা যাবে, কিন্তু  মেয়ের বয়স ১৮ বছর হওয়ার পরে, পড়াশোনার জন্য এই অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে। এমনকি শিক্ষার জন্য, অ্যাকাউন্টে জমা থাকা ব্যালেন্সের ৫০% টাকা তোলা যাবে। এর জন্য, আপনাকে প্রমাণ হিসাবে আপনার মেয়ের শিক্ষা সংক্রান্ত কাগজপত্র দেখাতে হবে। আপনি এই টাকা কিস্তিতে বা একক ভাবে টাকা নিতে পারেন, কিন্তু আপনি এটি বছরে একবারই পাবেন এবং আপনি পাঁচ বছরের জন্য কিস্তিতে টাকা তুলতে পারবেন।

মেয়ের বিয়ের জন্য টাকা তুলতে পারবেন?

মেয়ের বিয়ের জন্য যদি টাকা তুলতে হয়, তাহলে অ্যাকাউন্টে জমা মোট টাকার ৫০ শতাংশই তোলা যাবে। বিয়ের এক মাস আগে থেকে তিন মাস পর টাকা তোলা যাবে। তবে মেয়ের বয়স ২১ বছর পূর্ণ হলেই পুরো টাকা পাওয়া যাবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় কত টাকা জমা করলে কত টাকা পাওয়া যাবে?

ধরুন আপনি যদি ১০০০ হাজার টাকা করে প্রতি মাসে জমা করেন তাহলে আপনি কত টাকা পাবেন?




আপনারা ক্যালকুলেটার দিকে নজর দিন deposit amount জায়গায় ১০০০ হাজার টাকা বসানো হয়েছে। তার পর নিচের দিকে দেখুন number of deposit per year জায়গায় ১২ মাস দেখাছে। অর্থাৎ ১২ মাস ১০০০ হাজার টাকা করে জমা করলেন । ১০০০*১২=১২০০০ টাকা।
তার পর duration (year):-15 অর্থাৎ ১৫ বছর চালাতে হবে।
তার পর rate of interest :-8.2% অর্থাৎ সুদ
এরপর maruti period (years) :-21 অর্থাৎ ২১ বছর পর সম্পুন্য ম্যাচুরিটি পাবেন।

এখানে calculator ক্লিক করলে দেখা যাবে আপনি ১৫ বছরে ১০০০ টাকা করে জমা করলে আপনার টোটাল টাকা জমা হবে ১,৮০,০০০ হাজার 
এই টাকার সুদ পাবেন ৩,৭৪,৬১২ টাকা।
২১ বছর পর সম্পুন্য ম্যাচুরিটিতে টাকা পাবেন ৫,৫৪,৬১২ টাকা। 


অপনাদেকে বোঝানোর জন্য ১ হাজার টাকা করে ধার হয়েছে। তবে জানিয়ে রাখি সুকন্যা সমৃদ্ধি যোজনায় সর্বনিম্ন মাত্র ২৫০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত এই প্রকল্পের জন্য বিনিয়োগ করতে পারবেন।






















ডিসক্লাইমার: এই প্রতিবেদনটি আপনাদের তথ্যর জন্য। আরো খুঁটিনাটি বিষয় জানতে হলে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়ে পরামর্শ নিন পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.