মহিলারা এই প্রকল্প থেকে ৬০০০ টাকা পাবেন।

 

 
মহিলাদের জন্য এটি প্রকল্প, আবেদন করলে পাবেন ৬০০০ টাকা,কীভাবে নেবেন সুবিধা।



অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য রয়েছে এই বিশেষ সুযোগ। কেন্দ্রীয় সরকার এই বিশেষ সুবিধা দিয়ে থাকে। সরকার এই প্রকল্পের মাধ্যমে অন্তঃসত্ত্বা মহিলাদের ৬ হাজার টাকা দেয় সরকার।

মহিলাদের জন্য সরকার অনেক ধরনের প্রকল্প চালায়। এর মাধ্যমে মহিলাদের আর্থিক সাহায্যও দিয়ে থাকে। এরকমই একটি স্কিমের আওতায় অন্তঃসত্ত্বা মহিলাদের ৬ হাজার টাকা দেওয়া হয়। এই টাকা কেন্দ্রীয় সরকার মহিলাদের দিয়ে থাকে। অন্তঃসত্ত্বা মহিলা না হলে কিন্তু এই প্রকল্পের সুবিধা পাবেন না। প্রকল্পটির নাম হলো মাতৃত্ব বন্দনা যোজনা(Matritva Vandana Yojana)





 তবে সারা দেশে অপুষ্টিতে আক্রান্ত শিশুর জন্ম ঠেকাতে সরকার এই যোজনাটি শুরু করেছে। মাতৃত্ব বন্দনা যোজনার আওতায় অন্তঃসত্ত্বা মহিলাদের সরকারের পক্ষ থেকে আর্থিক সাহায্য দেওয়া হয়। শিশুর যত্ন ও রোগমুক্ত হতে সরকার ৬ হাজার টাকা দিয়ে থাকে মহিলাদের। তবে এই স্কিমের সুবিধা নিতে হলে মহিলাদের বয়স ১৯ বছর বা তার বেশি হতে হবে।  

 এই টাকা কি ভাবে পাবেন ?
এই প্রকল্পের টাকা সরাসরি মহিলাদের একাউন্টে দেওয়া হয়। 
তবে সরকার এই প্রকল্প ২০১৭ সালের ১ জানুয়ারিতে চালু করেছিল কেন্দ্রীয় সরকার। মাতৃত্ব বন্দনা যোজনার আওতায় সুবিধা পেতে অফলাইনে আবেদন করতে হয়। আবেদন করার পর এই টাকা অন্তঃসত্ত্বা মহিলাদের একাউন্টে তিন কিস্তিতে দেওয়া হয়। এখানে শিশুর জন্মের সময় হাসপাতালের পক্ষ থেকে ১ হাজার টাকা শেষ কিস্তি হিসাবে দেওয়া হয়। এই প্রকল্পের প্রথম ধাপে ১ হাজার টাকা, দ্বিতীয় ধাপে ২ হাজার টাকা ও তৃতীয় ধাপে ২ হাজার টাকা দেয় সরকার। তবে এই টাকা সাধারণ মহিলাদের একাউন্টে দেওয়া হয়। যাতে করে মা ও শিশু দুইজনেয় সুস্থ থাকে ।




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.