পরিযায়ী শ্রমিকরা পাবেন ২ লক্ষ টাকা ? টাকা পেতে আবেদন করতে হবে দুয়ার সরকার ক্যাম্পে।

 





আবার শুরু হচ্ছে রাজ্যে দুয়ারে সরকার সিবির। এই সিবির থেকে বিভিন্ন ধরনের প্রকল্পের আবেদন করতে পারবেন সাধারণ মানুষ। এবার দুয়ারে সরকার ক্যাম্পে মোট ৩৫টি প্রকল্পের আবেদন করতে পারবেন। দুয়ারে সরকার ক্যাম্প শুরু হচ্ছে ১ সেপ্টেম্বর থেকে। এবার প্রথম দুয়ারে সরকারের ক্যাম্প থেকে পরিযায়ী শ্রমিকদের নামও নথিভুক্ত করা যাবে বলে খবর।



জানা যাচ্ছে পঞ্চায়িত নির্বাচন পর্ব মিটতেই দুয়ারে সরকার সিবির আয়োজন ত্বতপর হতে চলেছে রাজ্য সরকার। গোটা সেপ্টেম্বর মাস ধরে চলবে দুয়ারে সরকার সিবির। দুয়ারে সরকার ক্যাম্প থেকে সরকারের সমস্থ সরকারি প্রকল্পের আবেদন করতে পারবেন সাধারণ মানুষ। এবার দুয়ারে সরকার সিবির মিলবে নতুন একটি পরিসেবা। এবার  সিবিরে নতুন সংযোজন পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করনের সুবিধা। ইতিমধ্যে পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করার জন্য নতুন পৃথক পোটাল চালু করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী পরিযায়ী শ্রমিকদের এই পোটাল নিজেদের নাম নথিভুক্ত করা জন্য আবেদন জানিয়েছেন। 






পরিযায়ী শ্রমিকরা অন্য রাজ্যে বা বিদেশে কাজে গিয়ে কোন সমস্যায় পরলে তাকে ও তার পরিবারকে সাহায্য করার জন্যাই এই সুবিধা চালু করেছে রাজ্য সরকার। তাই জেলাই জেলাই দুয়ারে সরকার সিবির থেকেও ওই শ্রমিকদের নাম নথিভুক্ত করার সুযোগ করে দিবে সরকার। যেকোনো পরিযায়ী শ্রমিকের ভিন রাজ্যে সাধারণ ভাবে মৃত্যু হলে তার পরিবারকে ৫০ হাজার টাকা দেওয়া হবে। আর দূর্ঘটনায় মৃত্যু হলে ক্ষতিপূরণের অঙ্ক দারাবে ২ লক্ষ টাকা। 




বাসস্থান মৃত্যু দেহ আনার জন্য মিলবে ২৫ হাজার টাকা। আর সংস্টিষ্ট রাজ্যে সৎকাজ করার জন্য মিলবে ৩ হাজার টাকা । কর্মরত অবস্থায় সারিরিক ভাবে অক্ষম হয়ে পড়লে এককালীন ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা ওই শ্রমিকে দেবে বোড । 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.