Lakhpati Didi:মোদী সরকারের নতুন প্রকল্প লাখপতি দিদি? কি ভাবে সুবিধা পাবেন মহিলারা?





 Lakhpati Didi:মোদী সরকারের নতুন প্রকল্প লাখপতি দিদি? কি ভাবে সুবিধা পাবেন মহিলারা ?


সাধারণ মানুষের জন্য কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন প্রকল্প নিয়ে অসে।যাতে করে সাধারণ মানুষ উপকৃত হতে পারেন। কিছু দিনের মধ্যেই রাজ্য ও কেন্দ্রীয় সরকার একের পর এক প্রকল্প নিয়ে এসেছে সাধারণ মানুষের জন্য। আজ এরকম একটি প্রকল্প নিয়ে আলোচনা করবো যা সাধারণ মানুষ উপকৃত হবেন। চলুন যেনে নেওয়া যাক।


এই প্রকল্প শুরু করে কেন্দ্রীয় সরকার গতবছর স্বাধীনতা দিবসের দিনে । তিনি ভাসন দিতে গিয়ে  'লাখপতি দিদি' কথা বলেন। আসলে এই প্রকল্প থেকে কারা সুবিধা পাবেন।তা নিয়ে আলোচনা করবো এই প্রতিবেদনের মাধ্যমে 


লাখপতি দিদি কি?

দেশের মহিলাদের জন্য এই প্রকল্পের সুচনা করেন। মহিলাদের আর্থিক ভাবে স্বনির্ভর করার লক্ষে শুরু করেন লাখপতি দিদি । গত বছর এই প্রকল্প শুরু হয়। এতে প্রধানমন্ত্রী জানিয়েছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বিভিন্ন ধরনের 'স্কিল' ডেভলপমেন্ট ট্রেনিং দেওয়া হবে। তাদেরকে প্রশিক্ষণ ছাড়াও আর্থিক ভাবে সাহায্য করা হবে।যাতে মহিলারা লাখপতি হতে পারে।সেই লক্ষ নিয়ে কাজ করছে সরকার।



তবে কি ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে?

এই প্রকল্পের মাধ্যমে যাতে করে মহিলারা বার্ষিক এক লক্ষ টাকা ইনকাম করতে পারেন। তবে এদের কি ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে।এই প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের LED বাল্ব তৈরির করা,প্লাম্বিং,ড্রোন মেরামত করাসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে। সাধারণ মানুষ যাতে কৃষিকাজে ড্রোনের মাধ্যমে নজরদারি করতে পারে।এর জন্য ১৫ হাজার মহিলাকে ড্রোন চালানোর কাজ শেখানো হবে। তবে এই প্রকল্পের সুবিধা পাবেন শুধু মাত্র স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা ও এসএইচজি মহিলারা। তবে এই প্রকল্পের মজার বিষয় হলো যে তারা ৫ লক্ষ টাকা পর্যন্ত  সুদ ছাড়াই লোন নিতে পারেন।

তবে তাঁদের মধ্যে কেউ হবে ব্যাঙ্ক ওয়ালিদিদি বা মেডিসিন ওয়ালিদিদি বলে তাদেরকে চিনবে।

এই প্রকল্পের আবেদন করতে কি কি লাগবে?

যার এই প্রকল্পের আবেদন করতে চান তাদের এই আবেদনের সঙ্গে দিতে হবে ভোটার কার্ড, আধার কার্ড,প্যান কার্ড, বাসস্থানের প্রমাণ পত্র।সেই সঙ্গে দিতে হবে আবেদনকারীর ব্যাঙ্ক একাউন্টের তথ্য । পরিবারের বার্ষিক ইনকামের প্রমাণ পত্র। সঙ্গে দিতে হবে মোবাইল নাম্বার,ইমেল ঠিকানা, ছবি, এবং স্বনির্ভর গোষ্ঠীর সদস্যর প্রমাণ পত্র।










ডিসক্লামার:-এই প্রতিবেদনটি শুধু মাত্র আপনাদের তথ্যর জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.