PMKISAN: ১৭ কিস্তির টাকা কারা পাবেন না?এই কাজ গুলো করে নিন?

 


সাধারণ মানুষের জন্য কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন প্রকল্প নিয়ে আসে।যাতে করে সাধারণ মানুষ উপকৃত হতে পারেন। রাজ্য ও কেন্দ্রীয় সরকার একের পর এক প্রকল্প নিয়ে আসে কৃষক দের জন্য । সেখানে কৃষকরা আর্থিক সহায়তা পায়ে থাকেন।




আপনি যদি একজন কৃষক হয়ে থাকেন।প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা না পেয়ে থাকেন তাহলে এই প্রতিবেদনটি মনযোগ দিয়ে পড়ুন।আপনার কাজে আসতে পারে। কৃষকদের সুবিধার জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকার বিভিন্ন প্রকল্প পরিচালনা করে।তবে কেন্দ্রীয় সরকার প্রকল্প শুরু করেন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। এই প্রকল্পের মুল উদ্দেশ্য হলো সাধারণ কৃষকদের আর্থিক ভাবে সাহায্য করা।






এই প্রকল্পের অধীনে থাকা কোটি কোটি কৃষক এই প্রকল্পের থেকে সুবিধা পাচ্ছেন। কিন্তু আপনি যদি এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হন, তাহলে এখানে উল্লেখিত বিষয়গুলি অনুসরণ করুন।






কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের সুবিধা ভোগীরা প্রতি বছর ৬ হাজার টাকা করে দিয়ে থাকেন। প্রতিটি কিস্তি ২০০০ টাকা করে ।2018 সালে কেন্দ্রীয় সরকার এই স্কিমটি শুরু করেছিল। এখনও পর্যন্ত 16টি কিস্তির টাকা স্থানান্তর করা হয়েছে।  এবার ১৭তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। তবে আপনি যদি এখনও কিছু গুরুত্বপূর্ণ কাজ শেষ না করে থাকেন তবে আপনি সুবিধা পাবেন না।








কী কারণে টাকা আটকে যেতে পারে পিএম কিষাণের ?

আপনার আবেদনপত্রও যদি বাতিল হয় তাহলে এর পিছনে অনেক কারণ থাকতে পারে। 

১ যার মধ্যে সবচেয়ে বড় কারণ হল ভুল ব্যাঙ্কের বিবরণ। যদি থাকে তাহলে পি এম কিষান যোজনার টাকা একাউন্টে নাও ঢুকতে পারে।

২ এছাড়াও, আপনার আধার কার্ড ব্যাঙ্কের সঙ্গে লিঙ্ক না থাকলেও, আপনি এই প্রকল্পের সুবিধা পাবেন নাও পেতে পারেন। 

৩ তবে আবেদনকারীর বয়স 18 বছরের বেশি না হলে পিএম কিষান যোজনার  সুবিধা পাবেন না। 

৪ এই প্রকল্পে eKYC করাও খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি এখনও eKYC না করে থাকেন, তাহলে আজই এই কাজটি সম্পূর্ণ নিতে পারেন।














ডিসক্লাইমার:-এই প্রতিবেদনটি শুধু মাত্র আপনাদের তথ্যর জন্য। আরো বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.