Job update: রেলের বিশিল নিয়োগ শুরু? মাধ্যমিক পাশের !

 



ভারতীয় রেলে শুরু হয়েছে বিপুল সংখ্যক নিয়োগ। ভারতীয় রেল রিক্রুটমেন্ট বোড প্রায় ৪২০০টি শূন্যপদে এবার কর্মী নিয়োগ করবে । ১৮ থেকে ২৮ বছরের মধ্যে বয়স হলে এবং মাধ্যমিক পাশ করা থাকলেই এই পদের জন্য আবেদন করতে পারবেন যে কেউ।


রেল রিক্রুটমেন্ট বোডের কোন পদে নিয়োগ করা হবে। কতগুলো শূন্যপদ। কারা আবেদন করতে পারবেন। বয়স কত হতে হবে। বেতন কত পাবেন।শিক্ষাগত যোগ্যতা কি রাখা হয়েছে। কি ভাবে হবে প্রাথি নির্বাচন।কত টাকা লাগবে আবেদন ফি।দেখে নিন কীভাবে আবেদন করবেন, কতদিন পর্যন্ত চলবে এই আবেদন প্রক্রিয়া এবং নিয়োগ সংক্রান্ত আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।


চলুন জেনে নেওয়া যাক এই আবেদন প্রক্রিয়ার কিছু তথ্য।



শূন্যপদ

২০২৪ সালে নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভারতীয় রেল।এক্সিকিউটিভ পদে ৪২০৮ জন কর্মী নিয়োগ করা হবে বলেই জানা গিয়েছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের পক্ষ থেকে। 



ভারতীয় রেলে কনস্টেবল 


এই পদের জন্য বয়সসীমা কত রাখা হয়েছে।


১৮ বছর থেকে ২৮ বছরের মধ্যে বয়স হলেই এই পদে আবেদন করতে পারবেন। ২৮ বছরের বেশি বয়স হলে তাঁরা এই পদে কাজের জন্য উপযুক্ত নয়।


এবার জেনে নেওয়া যাক বেতন কী হবে


ভারতীয় রেলে কনস্টেবল এক্সিকিউটিভ পদে নির্বাচিত হলে প্রার্থীর মাসিক বেতন হবে ২১,৭০০ টাকা, লেভেল ৩ বেতন কাঠামো অনুযায়ী।


শিক্ষাগত যোগ্যতা কি রাখা হয়েছে।


এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে যে কোনও স্বীকৃত বোর্ড থেকে প্রার্থীকে মাধ্যমিক পাশ হতে হবে। ভারতীয় রেলে কনস্টেবল পদে নিয়োগের জন্য।


এবার জেনে নেওয়া যাক কীভাবে হবে প্রার্থী নির্বাচন 


এই নিয়োগের প্রক্রিয়া মূলত তিনটি ধাপে হবে । প্রথমে কমিটি একটি কম্পিউটার বেসড টেস্ট নেবে, এরপর হবে ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট। এবং সবশেষে ডকুমেন্ট ভেরিফিকেশন বা নথি যাচাই প্রক্রিয়া। এই  তিনটি ধাপেই উত্তীর্ণ হলে তবেই প্রাথীদের নিযুক্ত করা হবে।


এই পদে আবেদনের ফি কত টাকা লাগবে।


এই পদে আবেদন করতে গেলে ৫০০ টাকা জমা দিতে হবে আবেদনের ফি হিসেবে যা শুধু মাত্র অসংরক্ষিত প্রার্থীদের জন্য। অন্যদিকে SC, ST, EWS বা মহিলা পরীক্ষার্থীদের ক্ষেত্রে জমা দিতে হবে ২৫০ টাকা।  অসংরক্ষিত প্রার্থীদের ৪০০ টাকা পরীক্ষায় বসার পর ফেরত দেওয়া হবে ব্যাঙ্ক চার্জ কেটে। আর অন্যান্যদের ক্ষেত্রে পুরো টাকাটাই তাঁরা ফেরত পাবেন পরীক্ষায় বসার পর।


কতদিন চলবে এই আবেদন প্রক্রিয়া।


বিগত ১৫ এপ্রিল থেকে শুরু হয়েছে এই পদের জন্য আবেদন। চলবে আগামী ১৪ মে পর্যন্ত। তারপর ১৫ মে থেকে ২৪ মে খুলে যাবে এই পদের আবেদনের কারেকশন প্রক্রিয়া।


কীভাবে আবেদন করবেন ।


রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েই অনলাইনে আবেদন করতে পারবেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.