এই ৮ খাবার দুই বার গরম করে খেলে শরীরের ক্ষতি হবে?


 




আমরা সাধারনত বাড়িতে খাবার রান্না করার পরে সময় বাঁচানোর জন্য সেই খাবার আবার পরের দিনের জন্য রেখে দিই, আবার সেই খাবার পুনরায় গরম করেই খাই। কিন্তু সেই খাবার পুনরায় গরম করে খাওয়া অনেক ক্ষতিকর, এত শরীরের খতি হতে পারে। আর  এমন কিছু খাবার আছে যা প্রতিদিন পুনরায় গরম করে খাচ্ছি।


আজ জেনে নিবো কি কি খাবার ভুলেও পুনরায় গরম করবেন না।


১) মাশরুম : সাধারনত মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলন-এর পুষ্টি উপাদান শোষণকেও বাড়াতে সাহায্য করে। আর তাই মাশরুম একবার রান্নার পরে দ্বিতীয়বার গরম করে খেলে তা আমাদের পেটের জন্য অনেক ক্ষতিকর হয়ে উঠতে পারে।



২) মাশরুম : সাধারনত মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলন-এর পুষ্টি উপাদান শোষণকেও বাড়াতে সাহায্য করে। আর তাই মাশরুম একবার রান্নার পরে দ্বিতীয়বার গরম করে খেলে তা আমাদের পেটের জন্য অনেক ক্ষতিকর।


৩) মুরগির মাংস : আমাদের সকলেরেই মুরগির মাংস খেতে পছন্দ।তাই অমরা  সময় বাঁচানোর জন্য একবারেই অনেক মুরগির মাংস রান্না করে রাখি । অর যখন ইচ্ছা যাই তখন গরম করে খাই তবে এই ভাবে খাওয়া উচিত নয়।। কারণ মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্নার পরে ফের তা গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে গিয়ে তা থেকে বদহজম হতে পারে। তাই বার বার গরম করে খেলে শরীরের খারাপ হতে পারে।


৪) চা :চা অমরা সকলেই খেতে খুব ভালো বাসি।অর চা অনেক মানুষে সকাল সন্ধ্যা ছাড়াও আরো বিভিন্ন সময় খেয়ে থাকি।এটা আমরা অনেকেরই জানা যে একবার চা বানানোর পর তা ঠান্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। তৈরি করা চা ফের গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে।


৫) ভাত : বাঙ্গালী দের ভাত না খেলে চলে না। অর বাঙ্গালীর ভাত খেতে খুব পছন্দ করে।রান্না করার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাক্টেরিয়া তৈরি হয়। রান্না করা ভাত ফের গরম করলে এই ব্যাক্টেরিয়া সংখ্যায় দ্বিগুণ হয়ে গিয়ে ডায়েরিয়া পর্যন্ত হতে পারে। তাই এইভাবে খেলে শরীর খারাপ হতে পারে।


৬) আলু : বাঙ্গালীর আলু ছাড়া আর কিছু বুঝে না। সব তরকারিতে আলু না দিলে চলে না।আলু রান্না বা সেদ্ধ করার পরে ঠাণ্ডা হওয়ার সময় তাতে বটুলিজম নামে একটি ব্যাক্টেরিয়া তৈরি হয়। ফের তা গরম করলে এই ব্যাক্টেরিয়ার সংখ্যাগুলি বেড়ে গিয়ে ফুড পয়জনিং পর্যন্ত হতে পারে।তাই এই ভাবে খাওয়া থেকে একটু দূরে থাকুন।


৭) ডিম : ডিম খেতে অনেকেই পছন্দ করে।ডিমের মধ্যেও বেশি পরিমাণে প্রোটিন এবং অ্যান্টি অক্সিডেন্টস থাকে। রান্নার পরে আবার তা গরম করলে ডিম থেকে টক্সিন তৈরি হবে যা থেকে বদহজমের আশঙ্কা তৈরি হয়।


৮) পোড়া বা খাবার তেল : যেকোনো রান্না করার সময় তেল দিতেই হবে।তেল ছাড়া রান্না করা যায় না।আমরা অনেকেই খাবার রান্নার পর অবশিষ্ট তেল রেখে দেই পরবর্তী কোন খাবার রান্নার জন্য কিন্তু একবার ও কি খেয়াল করেছি এটা আমাদের শরীরের জন্য কতটা ক্ষতিকর । পোড়া তেল ফের গরম করে রান্নায় ব্যবহার করলে ক্যানসার হওয়ার আশঙ্কা বাড়ে।


৯ ) পালং শাক : এছাড়াও পালং শাকও রান্নার পর পুনরায় গরম করা উচিত নয়। পালং শাকে অতিরিক্ত পরিমাণে নাইট্রেটস থাকে। রান্না করা পালং শাক ফের গরম করে খেলে শরীরের খতি হতে পারে।ক্ষতিকারক টক্সিন বেশি মাত্রায় ঢুকতে পারে।


এই সব খাবার দুই বার গরম করলে শরীরের খতি হতে পারে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.