চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল ফোন কি ভাবে পাবেন?এই স্টেপ পার করলে খুব সহজেই মোবাইল পেতে পারেন?

 


ধরুন আপনি কোথাও যাচ্ছেন আপনার পকেট থেকে মোবাইল পরে গেল বা চুরি হয়ে গেল।। সঙ্গে সঙ্গে যেন দিশাহারা অবস্থা হয়ে যায়। তখন অপনি এদিকে সেদিক খুঁজা খুজি করতে থাকেন। কিন্তু সে জিনিস কেউ পেলে বা চুরি করলে ততক্ষণে পগার পার। তবে ফোন এই অবস্থায় সম্পূর্ণ ব্লক করে দেওয়ার উপায় রয়েছে। কেউ যদি আপনার মোবাইল পেয়ে থাকে কিংবা চুরি করে সঙ্গে সঙ্গে মোবাইল সুইচ অফ করে দেয়। তখন অপনি আর মোবাইল খুঁজে পাবেনা। 


এরপর অপনি কি ভাবে চুরি হয়ে যাওয়া বা হারিয়ে যাওয়া মোবাইল ফিরে পেতে পারেন। আজকে এই প্রতিবেদনের মাধ্যমে জানা যাক।



যদি কেউ মোবাইল চুরি করে বা হারিয়ে যাওয়া মোবাইল কেউ পেয়ে থাকে তাহলে ভারতের মধ্যে ওই ফোন ব্যবহার করতে পারবে না। যদি কেউ ব্যবহার করার চেষ্টা করে, তাহলে তার লোকেশন ধরা পড়ে যাবে।


ফোন হারিয়ে গেলে বা চুরি হলে কী করবেন?

মোবাইল চুরি বা হারিয়ে গেলে প্রথমে যেটি করতে হবে। স্থানীয় থানায় গিয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করতে হবে। এর জন্য নিজের পরিচয়পত্র ও অভিযোগের একটি প্রতিলিপি সঙ্গে রাখতে হবে। কোথায়, কীভাবে হারিয়েছে, তার বিস্তারিত বিবরণ দিতে হবে অভিযোগে।


ফোন হারিয়ে গেলে বা চুরি হলে সঞ্চার সাথী পোর্টালে যেতে হবে। সেখানে একটি অভিযোগ করতে হবে।এটি একটি কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের একটি ওয়েবসাইট। সেখানে গিয়ে হারিয়ে যাওয়া ফোন ব্লক করার অনুরোধ করতে হবে। এর জন্য দরকারি কিছু তথ্য আপনাকে দিতে হবে।এর জন্য প্রথমে অন্য একটি মোবাইল বা ল্যাপটপ বা ডেস্কটপে যে কোন একটি ব্রাউজার খুলতে হবে। গুগলে সার্চ করতে হবে 

https://sancharsaathi.gov.in/ ( সঞ্চার সাথী পোর্টাল) এখানে হারিয়ে যাওয়া মোবাইল বা চুরি হয়ে যাওয়া মোবাইলের সমস্থ তথ্য দিতে হবে।

কি কি তথ্য দিতে হবে?

ডিভাইসটির তথ্য :-

প্রথমে ফোন ডিভাইসটির তথ্য দিতে হবে। এর মধ্যে একটি নম্বর দিতে হবে, অর্থাৎ যেটি আপনি ব্যবহার করেন। এর পর দ্বিতীয় সিমের নম্বর যদি ওই ফোনে থেকে থাকে। এর আইএমইআই ১ ও আইএমইআই ২ নম্বর। তার পর ডিভাইস ব্র্যান্ড ও মডেল, ইনভয়েস দিতে হবে। এগুলির মধ্য়ে নম্বর ও ডিভাইস ব্র্যান্ডের নাম দেওয়া বাধ্যতামূলক।

আরো পড়ুন:- ফাইন মাই ডিভাইস এর মাধ্যমে হারিয়ে যাওয়া মোবাইল ফিরে পেতে পারেন?

https://www.teker.in/2024/04/blog-post_10.html


তার পর কোথায় হারিয়েছে বা চুরি হয়েছে সেই তথ্য দিতে হবে :-

এই ধাপে দিতে হবে মোবাইল কোথায় হারিয়েছে সেই জায়গার নাম, তারিখ, রাজ্য, জেলা, পুলিশ স্টেশন, পুলিশের লিখিত অভিযোগের নম্বর, অভিযোগপত্রের ছবি দিতে হবে। এর মধ্যে সবকটি তথ্যই বাধ্যতামূলক।

মোবাইল মালিকের ব্যক্তিগত তথ্য দিতে হবে:-

 মোবাইল যিনি ব্যবহার করতেন, এবার তার ব্যক্তিগত তথ্য দিতে হবে তৃতীয় ধাপে। সেখানে ব্যবহারকারীর নাম, ঠিকানা, একটি পরিচয়পত্র দিতে হবে। এর সঙ্গে ইমেল আইডিও দিতে হবে।

 


এই কয়েকটি ধাপ শেষ হয়ে গেলে ক্যাপচা পূরণ করতে হবে। ক্যাপচা সাবমিট করলেই একজনের অভিযোগ নথিভুক্ত হয়ে যাবে। এর পর স্ক্রল করে নিচে যেতে হবে। সেখানে গিয়ে ডিক্লারেশন জমা দিলেই নথি চূড়ান্ত হয়ে যাবে।এই ভাবে মোবাইল হারিয়ে বা চুরি হয়ে যাওয়া মোবাইলের অভিযোগ জানাতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.