'ফাইন মাই ডিভাইস' মধ্যেমে হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পেতে পারেন? কি ভাবে কাজ করে?






যদি আপনার মোবাইল কোথাও রেখে ভুলে গেছেন কিংবা আপনার মোবাইল হারিয়ে গেছে কিংবা মোবাইল চুরি হয়ে গেছে তা হলে খুব সহজেই আপনার মোবাইল খুঁজে পেতে পারেন ফাইন্ড মাই ডিভাইস মাধ্যমে। শুধু তাই নয় হারিয়ে যাওয়া মোবাইল কোথায় আছে আপনারা মেপে দেখতে পারবেন এবং হারিয়ে যাওয়া মোবাইলে রিংটোন বাজাতে পারবেন।

এবার অ্যাপেলের মতো অ্যান্ড্রয়েড ইউজাররাও অনায়াসে খুঁজে পাবেন নিজেদের হারানো কিংবা চুরি হওয়া ফোনটি। কারণ বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড ফোনের জন্য ফাইন্ড মাই ডিভাইস চালু করল গুগল।


চলুন জেনে নেওয়া যাক কীভাবে ফাইন মাই ডিভাইস কাজ করে?

ধরুন আপনার একটি মোবাইল হারিয়ে গেছে। কোথায় হারিয়ে গেছে অপনি জানেন না। এর জন্য প্রথমে আপনাকে অন্য একটি মোবাইল নিতে হবে। 

যে কোন একটি ব্রাউজার খুলবেন। এখানে সার্চ করতে হবে find my device তার পরে এই ভাবে দেখতে পাবেন।  



প্রথম লিঙ্কে ক্লিক করবেন। এরপর  আপনারা এই ভাবে দেখতে পাবেন 
এখানে যে মোবাইলটি হারিয়েছে সে মোবাইলে যে জিমেইল অ্যাকাউন্ট লগইন করাছিলো এখানে সেই জিমেইল অ্যাকাউন্ট লগইন করে নিতে হবে। 
তার পর  মাই ডিভাইস একটি অপশন পাবেন। এখানে যে মোবাইলটি হারিয়েছে সেটি বেছে নিতে হবে। এখানে মোবাইলটি কোথায় আছে সেটি জানতে পারবেন। এবং মোবাইলে কত পার্সেন্ট চার্জ আছে সেটি দেখা যাবে। এছাড়া হারিয়ে যাওয়া মোবাইলে রিংটোন বাজাতে পারেন।


আরো পড়ুন :- চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল কি ভাবে পাবেন?
https://www.teker.in/2024/04/blog-post_11.html



অ্যাপে দেখতে পারেন?

তবে এবার অ্যান্ড্রয়েড ইউজাররা অ্যাপেই যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন। এই অ্যাপে থাকা ম্যাপে দেখাবে আপনার হারানো ফোনটি। মজার বিষয় হল, সেই সময় আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন না থাকলেও আপনার ফোন ট্র্যাক করা যাবে। শুধু তাই নয়, Pixel 8 এবং Pixel 8 Pro স্মার্টফোনগুলি আবার সুইচড অফ থাকলেও নো টেনশন। তাতেও ফোন খুঁজে পেতে বিশেষ বেগ পেতে হবে না।


তবে শুধুই মোবাইল ডিভাইস নয়, চাবি, ওয়ালেট কিংবা ব্যাগের সঙ্গে যদি ব্লু টুথ ট্র্যাকার লাগানো থাকে, সেক্ষেত্রেও সেই জিনিসগুলি হারালে তা খুঁজে পেতে সাহায্য করবে ফাইন্ড মাই ডিভাইস। চিপোলো, পেবেলবির মতো থার্ড-পার্টি ব্লু টুথ ট্র্যাকারের মাধ্যমে কাজ করবে এই ফিচারটি। পরবর্তীতে জিও, মোটোরোলার মতো সংস্থাগুলিও ডিভাইসের সঙ্গে ব্লু টুথ ট্যাগের ব্যবস্থা করবে বলে জানিয়েছে গুগল। 


এছাড়াও ‘ফাইন্ড নিয়ারবাই’ অপশনের মাধ্যমে আশপাশের কোথাও ডিভাইস হারিয়ে থাকলে, তা খুঁজে পাওয়া যাবে। প্রযুক্তির কল্যাণে যে এবার আরও স্বস্তি পাবেন অ্যান্ড্রয়েড ইউজাররা, তা আর বলার অপেক্ষা রাখে না।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.