ফেসবুক ভিডিও রিচ কি ভাবে বাড়াবো?



 



র্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক সবচেয়ে বেশি জনপ্রিয় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। তবে শুধু যোগাযোগের জন্যই নয় এটি এখন তবে ইনকামের অন্য একটি পথ হয়ে দাঁড়িয়েছে। হাজার হাজার মানুষ ইনকামের পথ খুঁজে পেয়েছে ফেসবুকে। তবে ফেসবুকে অনেকেই বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে থাকেন। সব ক্রিয়েটর চাই যে ভিডিওতে বেশি পরিমাণে ভিউ অসে। কিন্তু তা প্রযোজন মত হয় না। আজকে আলোচনা করবো যে ফেসবুক ভিডিওতে কি ভাবে রিচ বাড়ানো যায়।

তবে প্রথমে ফেসবুক ভিত্তিক ভিউ বাড়ানোর জন্য  পেজ প্রোমোশন করেন অনেকে।

এজন্য লাখ লাখ টাকাও খরচ করেন। তাতে লাভ খুব একটা হয় না। কারণ পেইড প্রোমোশন পেজের স্থায়িত্ব বাড়াতে পারে না।

এখন বিজ্ঞাপনদাতা থেকে শুরু করে ক্রিয়েটর সবাই এখন চেষ্টা করছে অর্গানিক উপায়ে কীভাবে পায়। আরও বেশি সংখ্যক ফেসবুক ব্যবহারকারীর কাছে নিজেদের ভিডিও পৌঁছানো যায়। কিন্তু পোস্টের রিচ অর্গানিক উপায়ে তুলনামূলক অনেক কম হচ্ছে।

তবে নির্দিষ্ট সময় অন্তর অন্তর নিজেদের অ্যালগরিদম পরিবর্তন করে ফেসবুক। অর্থাত্‍ আজ যে পদ্ধতিতে রিচ বাড়াচ্ছেন কয়েক মাস বা কয়েক দিন পর সেই পদ্ধতিতে রিচ না ও বাড়তে পারে। পেইড প্রোমোশন ছাড়াও রিচ বাড়ানোর উপায় রয়েছে। 

 রিচ কমে যাচ্ছে। জেনে নিন কেন কমে যাচ্ছে পোস্টের রিচ। এর অনেকগুলো কারণ থাকতে পারে। 

যেমন- ১)ফেসবুক দশকের মনোভাব বুঝে  ভিডিও রেকমেন্ড করে। ধরুন, আপনার পেজটিতে আপনি খাবার সংক্রান্ত বিষয়ে ভিডিও পোস্ট করলেন। আপনার ওই পেজ যারা লাইক করেছেন তাদের কাছে সেই পোস্ট পৌঁছনোর কথা।

কিন্তু দেখা গেল যারা লাইক করেছেন তাদের মধ্যে অনেকেই আপনার পোস্টগুলো পছন্দ করছেন না। অথবা হয়তো দশক যে ভিডিও গুলো আগে পছন্দ করতেন কিন্তু এখন সে ভিডিও দেখতে পছন্দের করছে না। এক্ষেত্রে   তাদের কাছে আপনার পেজের পোস্টগুলো রেকমেন্ড করবে না। ফলে কমবে আপনার পোস্ট রিচ।


২) এছাড়াও কোন সময়ে ভিডিও আপলোড করছেন তার উপর নির্ভর করে আপনার ভিডিওর রিচ হয়।


৩) আপনার ভিডিওতে যত ভালো তথ্য থাকে রিচ তত বেশি হওয়ার সম্ভাবনা থাকে।


কীভাবে পেজের রিচ বাড়াবেন-


১) প্রথমেই খেয়াল রাখুন আপনার পোস্টে যেন হিউম্যান টাচ থাকে। অর্থাত্‍ হিউম্যান ইন্টারেস্ট কন্টেন্টের উপর নজর দিন। মাঝে মাঝে বিভিন্ন ব্যক্তিকে ট্যাগ করে পোস্ট করুন।


২) শুধু মাত্র ভিডিও পোস্ট করলেই হবে না। মাঝে মধ্যে ছবি ও রিলিস পোস্ট করবেন। কিছু প্রশ্ন পোস্ট করুন। যার মাধ্যমে আপনার পেজের ফলোয়ার্স বা আপনার বন্ধুরা যুক্ত থাকে। তাদের সঙ্গে বিভিন্নভাবে যোগাযোগ বাড়াতে হবে।

মোবাইল অতিরিক্ত গরম হচ্ছে তা হলে কি ভাবে ঠান্ডা করবে

https://www.teker.in/2024/03/blog-post_65.html



৩) ক্লিক বেইট কোনো কিছু পোস্ট করবেন না। কারণ ফেসবুকের অ্যালগরিদম বা AI অত্যন্ত বুদ্ধিমান। তারা পুরো বিষয়টি ধরে ফেলবে। তাই ক্লিক বেইট কোনও  পোস্ট করা একদম উচিত নয়।


৪) অর্গানিক রিচের ডেটা অ্যানালিসিস করুন নিয়মিত। ফেসবুকের ইনসাইট বোঝার চেষ্টা করতে হবে। কোনো দিন রিচ বাড়ছে, কোনদিন কমছে তা যেমন বুঝতে হবে তেমন কেন বাড়ছে বা কমছে তা বুঝতে হবে।

এই সব দিক গুলো খেয়াল রাখুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.