PMJJBY Scheme : ২ লক্ষ টাকার বিমা পাবেন এই প্রকল্পে , প্রধানমন্ত্রীর এই প্রকল্পে কি ভাবে আবেদন করবেন?

 




 কম-বেশি সকলেই আমার আয় করা অর্থের কিছু টাকা সঞ্চয় করে রাখি। আবার কিছু কিছু ব্যক্তি ভবিষ্যত্‍ সুরক্ষার্থে কোথায় বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন পাওয়া যাবে । আজ এইরকমেই একটি সরকারি প্রকল্প নিয়ে আলোচনা করবো।



প্রসঙ্গত, নাগরিকদের সুরক্ষা প্রদানের জন্য বিভিন্ন রকম স্কিম চালু করছে কেন্দ্র সরকার। সেরকম একটি স্কিম হল প্রধানমন্ত্রী জীবন জ্যোতি যোজনা স্কিম (PMJJBY Scheme)। যা ২০১৫ সালে কেন্দ্র সরকার তরফে চালু করা হয়েছে। 




কারা এই প্রকল্পের সুবিধা পাবেন :-

তবে কেন্দ্র সরকারের এই প্রকল্প সুবিধা সকলের জন্যই। ১৮ বছর বয়সী পুরুষ-মহিলা সকলেই শুরু করতে পারবেন। তবে জানিয়ে রাখি ৫০ বছর বয়সের ব্যক্তিরা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে স্কিমের সময়কাল হলো ১ বছর। যেমন ধরুন ২০২৪ সালের ১লা জুন থেকে ২০২৫ সালের ৩১শে মে পর্যন্ত। তারপর তা আবার এক বছরের জন্য রিনিউ করতে হয়। তবে জেনে রাখুন এই প্রকল্পে বিনিয়োগ করলে কোনো কর দিতে হয় না। এই স্কিমটি পুরোটাই করমুক্ত।


প্রধানমন্ত্রী জীবন জ্যেতি বিমা যোজনা আবেদন কি ভাবে করবেন?


প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY Scheme) প্রকল্পে আবেদন করার জন্য  ব্যাঙ্কে বা পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হয়। অর্থাত্‍ ব্যাঙ্ক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকলেই এই প্রকল্পে আবেদন করা যায়।


এই প্রকল্পে কি ভাবে টাকা জমা করতে হবে।:-

 এই প্রকল্পে জন্য টাকা জমা করার জন্য কোথাও জেতে হবে না। পাশাপাশি নগদ টাকা বিনিয়োগ করতে হয় না। ব্যাঙ্ক থেকে অটো ডেবিট সুবিধার মাধ্যমে রিনিউ করলে প্রতিবছর পোস্ট অফিস বা ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট থেকে সেই টাকা কেটে নেওয়া হয়। ফলেই এই স্কিমে বিনিয়োগ করলে বিনিয়োগকারীর মৃত্যুর পর পরিবারকে ২ লক্ষ টাকা বিমা কভারেজ প্রদান করা হয়। যা ব্যক্তির পলিসিতে থাকা মনোনীত ব্যক্তিকে দেওয়া হয়।



কত টাকা এই প্রকল্পের জন্য খরচ হয়।

যে বিমা পলিসিতে দেশের সমস্ত সাধারণ নাগরিক বার্ষিক ৪৩৬ টাকা বিনিয়োগে ২ লক্ষ টাকা পাবেন। কেন্দ্র সরকারের এই প্রকল্প বাস্তবায়িত হয় LIC এবং অন্যান্য বিমা সংস্থা ও ব্যাঙ্কগুলির সহযোগিতায়। মূলত দেশের সাধারণ পরিবারগুলিতে সুরক্ষা প্রদানের জন্যই এই বিমা পলিসি চালু করে ভারত সরকার।








একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.