টাকাতে রং লেগে গেল টাকা কি বাতিল হয় ?

 







হোলির দিনে রং খেলেছেন আর যদি রং খেলার সময়  পকেটে থাকা নোটেও রং লেগে গিয়েছে। ১০০ হোক বা ৫০০ টাকার নোট রং লাগা টাকা অনেক জায়গাতেই নিতে চায় না। তাহলে এই সব রং লাগা নোট নিয়ে আপনি কী করবেন ? রং লাগলে নোট বাতিল হয়ে যায় ?





টাকাতে যদি রং লেগে যায় তাহলে কি করবেন ?


হোলির দিনে আপনি রাস্তায় বেরোলে কেউ আপনাকে রং দিবেনা এমন হতেই পারেনা। আর এই রং খেলার সময় অসাবধানতাবশত পকেটে থাকা নোটেও যদি রং লেগে যায়, তা হলে অপনি কি করবেন।সেই নোট বাজারে চালাতে খুবই সমস্যায় পড়তে হয়। কাপড়ে রং লাগার সঙ্গে সঙ্গে পকেটে থাকা নোটেও রং লেগে যায়। সেই নোট দোকানদার নিতে অস্বীকার করে এবং অনেকেই মনে করেন এই ধরনের রং লাগা নোট বাজারে অনেক দোকান দার নিতে চায় না। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়মে কোনও দোকানদারই রঙিন নোট নিতে অস্বীকার করতে পারবে না। রিজার্ভ ব্যাঙ্কের নিয়মানুসারে, কোনও নোট যদি জাল না হয় এবং তাঁর বৈশিষ্ট্যগুলি সম্পূর্ণ মুছে না যায়, তাহলে সেই নোট সমস্ত ব্যাঙ্কে এবং সমস্ত গ্রাহককে নিতে হবে।


তবে মনে রাখবেন পুরনো ছেঁড়া-ফাটা নোটও বদল করা যায় ব্যাঙ্কে।

Pvc voter card apply

https://www.teker.in/2024/03/pvc-voter-card-apply-pvc-voter-card.html


 পুরনো ছেঁড়া-ফাটা নোট হলে সেই নোট যে কোনো ব্যাঙ্কে বদলে দেয়। এর জন্য সেই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে হয় না। যে কোনও সরকারি ব্যাঙ্কের শাখায় বা রিজার্ভ ব্যাঙ্কের ইস্যু অফিসে এই ধরনের নোটগুলি ফর্ম পূরণ না করেই বদলে নেওয়া যায়। তবে যে সমস্ত নোটগুলি একেবারেই অচল হওয়ার মত অবস্থায়, কিংবা নোট যা পুড়ে গিয়েছে তা রিজার্ভ


ব্যঙ্কের ইস্যু অফিসেই শুধুমাত্র বদলে নেওয়া সম্ভব হয়।


নোট বদল করলে কত টাকা পাওয়া যায় ?


এক্ষেত্রে কোনও নোট বদলের সময় তাঁর বিনিময়ে আপনি কত টাকা পাবেন, সেই অঙ্কটা রিজার্ভ ব্যাঙ্কের নিয়মানুসারে ধার্য করা আছে। যদি একটি ২০০ টাকার ছেঁড়া নোট আপনি বদলাতে যান যার মাপ ৭৮ বর্গসেন্টিমিটার, তাহলে তাঁর বিনিময়ে আপনি পুরো ২০০ টাকাই পাবেন। কিন্তু সেই নোটের মাপ যদি ৩৯ বর্গ সেন্টিমিটার হয়, সেক্ষেত্রে আপনি পুরো টাকা পাবেন না, বরং অর্ধেক টাকা পান।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.