বাতিল হয়ে যেতে পারে আধার কার্ড? হাতে মাত্র 'ক'দিন' সময় ! তারাতারি করে নিন এই কাজ

 বাতিল হয়ে যেতে পারে আধার কার্ড? হাতে মাত্র 'ক'দিন' সময় ! তারাতারি করে নিন এই কাজ 






আপনার আধার কার্ড বাতিল নিয়ে আপনিও চিন্তিত? তা হলে মনোযোগ দিয়ে এটি পরুন। অত্যন্ত জরুরি এই নথি তথা পরিচয়পত্রের সঙ্গে জড়িত আছে নানা সরকারি সুযোগ সুবিধা লাভের সুযোগ। তাই আর সময় নষ্ট না করে অবিলম্বে চেক করে নিন আপনার আধার স্ট্যাটাস। 





 যদি আপনার আধার কার্ড আপডেটেড না হয়ে থাকে, তাহলে আপনি বিনামূল্যে আপনার আধার কার্ড আপডেট করতে পারেন। এই সুবিধাটি UIDAI-এর অফিসিয়াল পোর্টালে পাওয়া যাচ্ছে।






সম্পূর্ণ বিনামূল্যে পরিষেবাটি শুধুমাত্র ১৪ মার্চ পর্যন্ত পাওয়া যাবে।আধার কার্ড একটি প্রয়োজনীয় নথি। এটি পরিচয়, ঠিকানা এবং বয়সের তাত্‍ক্ষণিক প্রমাণ পত্র। আধার ভারতীয়দের সার্বজনীন পরিচয় প্রদান করে। আপনি ই-আধার, mAadhaar এবং Aadhaar কার্ড ব্যবহার করে যেকোনও জায়গায় আপনার পরিচয় নিশ্চিত করতে পারেন। এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি কাজের ক্ষেত্রে আধার দিয়ে থাকি।







এবার আপনার আধার কার্ডটি আগামী ১৪ মার্চ পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করে নিতে পারেন।

UIDAI ক্রমাগত পুরনো আধার কার্ড ব্যবহারকারীদের আধার কার্ড আপডেট করার পরামর্শ দিচ্ছে। আপনিও চাইলে ১৪ মার্চের মধ্যে বিনামূল্যে আপনার আধার আপডেট কার্ডটি আপডেট করতে পারেন




নির্দিষ্ট এই দিনের মধ্যে আধার কার্ড  আপডেট করার জন্য কোনও ফি দিতে হবে না। যারা ১০ বছর ধরে তাদের আধার আপডেট করেননি তাদের ঝঞ্ঝাট এড়াতে অবিলম্বে অনলাইনে আধার আপডেট করে নেওয়া উচিত।



কী ভাবে করবেন আধার আপডেট? এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:


ঘরে বসেই আপডেট করা যাবে আধার কার্ড। প্রক্রিয়াটি বেশ সহজ। আধার আপডেট করতে আপনার পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণ লাগবে।




 প্রথমে https://uidai.gov.in-এ যান। আপনি প্রথম লগ ইনে ক্লিক করে আধার কার্ড নম্বর দিয়ে লগ ইন করুন। আপনি আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে একটি ওটিপি পাবেন, সেটি enter OTP ঘরে বসাবেন তার পরে সাবমিট ক্লিক করলে আধার অফিসিয়াল ওয়েবসাইটে লগইন হয়ে যাবে ন। এখানে আপনি অনেক গুলো অপসেন দেখতে পাবেন।সেখান থেকে আধার অপডেট অপসেন উপর ক্লিক করবেন।তার পর পরবর্তী অপসেন আসবে সেগুলো next next করে যাবেন।





এরপর আপনার পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণপত্র সিলেক্ট করে সেগুলো স্কেন করে আপলোড করে দিবেন। তার পর আধার  আপডেট সাকসেসফুল দেখিয়ে দিবে।













একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.